৮টি দেশের কর্মস্থলে নারীর অধিকার রক্ষা হয়

বিশ্ব শীর্ষ খবর

সারা পৃথিবীতে মাত্র ৮টি দেশ আছে, যেখানে কর্মস্থলে নারী-পুরুষের সমান অধিকার রয়েছে। বিশ্ব ব্যাংকের উইমেন, বিজনেস অ্যান্ড ল ইনডেক্স মতে এই ৮টি দেশকে চিহ্নিত করা হয়েছে। বিশ্বব্যাংকের রিপোর্ট বলছে, দুনিয়াজুড়ে কর্মস্থলে পুরুষের পাওয়া সুবিধার মাত্র এক তৃতীয়াংশ নারীরা পায়।

ইনডেক্সে যে ৮টি দেশ ভালো স্কোর করেছে সেগুলো হলো- বেলজিয়াম, ডেনমার্ক, ফ্রান্স, আইসল্যান্ড, লাটভিয়া, লুক্সেমবার্গ, সুইডেন এবং সম্প্রতি যুক্ত হয়েছে কানাডার নাম। ইনডেক্সে দেখানো হয়েছে যে, এই দেশগুলোতে কর্মজীবী নারীরা পুরুষের সমান আইনগত অধিকার ভোগ করে, চাকরি পাবার ক্ষেত্রে পুরুষের সমান সুযোগ পায় এবং কর্মক্ষেত্রের পরিবেশ তাদের লিঙ্গ বৈষম্য এবং যৌন নিপীড়ন থেকে রক্ষা করে।

গত তিন বছরে সারা পৃথিবীতে ৪০টি দেশে কর্মক্ষেত্রে লিঙ্গ বৈষম্য কমাতে উল্লেখযোগ্য পদক্ষেপ নেয়া হয়েছে কিন্তু মধ্যপ্রাচ্য আর উত্তর আফ্রিকার দেশগুলোতে এখনও পুরুষ সহকর্মী যতোটুকু অধিকার ভোগ করে, নারী কর্মী করে তার অর্ধেক।

বিশ্বব্যাংকের ইনডেক্স দেখাচ্ছে, যেসব দেশ নারী পুরুষ কর্মীর মধ্যে অধিকার সমতার জন্য সংশোধন আনতে শুরু করেছে, সেসব দেশের উন্নয়নের হারও দ্রুত বাড়ছে। রিপোর্টে এই বিষয়টি পরিষ্কা করে জানানো হয়েছে যে, যেসব দেশে কাজে নিয়োগের ক্ষেত্রে নারী পুরুষে সমতা আছে এবং কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ছে, সেসব দেশের অর্থনৈতিক উন্নতি ঘটছে।

রিপোর্ট বলছে, নরডিক দেশগুলো লিঙ্গ বৈষম্য কমিয়ে এনেছে, অন্যদিকে পাকিস্তান, ইরাক আর ইয়েমেনে লিঙ্গ বৈষম্যের হার সবচেয়ে বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *