২৯ কোটি শিক্ষার্থীর স্কুল-কলেজে যাওয়া বন্ধ

বিশ্ব শীর্ষ খবর

করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী ২৯ কোটি শিক্ষার্থীর এখন স্কুল-কলেজে যাওয়া বন্ধ হয়ে গেছে। সর্বশেষ বুধবার ইতালি দেশের সব স্কুল বন্ধ ঘোষণা করেছে।

গত বছরের শেষ দিকে চীনের উহান শহর থেকে উৎপত্তির পর বিশ্বের ৮০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এ পর্যন্ত ৯৫ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন তিন হাজার ২০০ জন। অবশ্য আক্রান্ত ও মৃতের অধিকাংশ ঘটনাই চীনের উহান শহরের। ভাইরাস প্রাদুর্ভাবের পর শহরের সব শিক্ষা প্রতিষ্ঠান প্রায় দুই মাস ধরে বন্ধ রয়েছে।

চীনের বাইরে সবচেয়ে বেশি ভাইরাস সংক্রমিত দেশ হচ্ছে দক্ষিণ কোরিয়া। দেশটির ছয় হাজার শিক্ষা প্রতিষ্ঠান ২৩ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। গত সপ্তাহে প্রধানমন্ত্রী শিনজো আবের আহ্বানের পর জাপানের প্রায় সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। ১৫ মার্চ পর্যন্ত ইতালির সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বুধবার জানিয়েছে, ১৩টি দেশ তাদের সব স্কুল বন্ধ ঘোষণা করেছে। এর প্রভাব পড়েছে ২৯ কোটি পাঁচ লাখ শিক্ষার্থীর ওপর। এছাড়া আরো ৯টি দেশ তাদের আক্রান্ত অঞ্চলগুলোর স্কুল বন্ধ রেখেছে।

ইউনেস্কোর প্রধান অড্রে আজুলে বলেছেন, শিক্ষা ব্যহত হওয়ার বর্তমান চিত্র নজিরবিহিন এবং এটা যদি আরো দীর্ঘায়িত হয় তাহলে শিক্ষার অধিকারের জন্য তা হুমকি হয়ে উঠতে পারে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *