সিলেট-তামাবিল মহাসড়কের এক পাশের ভূমি অধিগ্রহণের প্রতিবাদ খাদিমপাড়া ইউনিয়নবাসীর

মিডিয়া ওয়াচ শীর্ষ খবর সিলেট

সিলেট-তামাবিল মহাসড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্পের আওতায় সড়কের উভয়পাশের বদলে এক পাশের ভূমি অধিগ্রহণের প্রতিবাদ জানিয়েছেন সিলেট সদর উপজেলার খাদিমপাড়া ইউনিয়নের বাসিন্দারা। তারা বলছেন, অধিগ্রহণের কাজে নিয়োজিত লোকজন শুরুর দিকে জানিয়েছিলেন রাস্তার দুই পাশেই ভূমি অধিগ্রহণ করা হবে; কিন্তু অধিগ্রহণকালে তারা শুধুমাত্র উত্তর পাশের ভূমিই চিহ্নিত করে গেছেন। এ কারণে অনেক গুরুত্বপূর্ণ স্থাপনাসহ ব্যবসা প্রতিষ্ঠান এ অধিগ্রহণকৃত এলাকায় পড়ে গেছে। ফলে আতঙ্কিত এলাকার জনসাধারণ।
শনিবার সিলেট প্রেসক্লাবের আমিনুর রশীদ চৌধুরী মিলনায়তনে সংবাদ সম্মেলন করে তারা দাবি করেন, সড়কের উভয় পাশ থেকে সমান ভাবে জমি অধিগ্রহণ করলে উভয় পাশের ব্যবসা প্রতিষ্ঠান এবং সেবা প্রদানকারী সংস্থাগুলো উচ্ছেদের প্রয়োজন পড়বে না। তারাও এতে কোন আপত্তি করবেন না। উল্টো সংশ্লিষ্টদের সহায়তা করবেন বলেও উল্লেখ করেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এলাকাবাসী বলেন, সিলেট তামাবিল মহাসড়ক শুধু বাংলাদেশের নয়, বরং ইহা আন্তঃদেশীয় কানেকটিভিটি প্রকল্প। সরকারের এই প্রকল্পে আমাদের সর্বাত্মক সমর্থন রয়েছে। এবং এ কাজে প্রতিবন্ধতা সৃষ্টিরও কোন অভিপ্রায় নেই আমাদের। কিন্তু শুরুর দিকে রাস্তার জন্য উভয় পাশের জমি অধিগ্রহণের কথা বলা হলেও এখন এক পাশের জমি চিহ্নত করায় মানুষের মধ্যে উদ্বেগ ও বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এ কারণে সরকারের ভাবমূর্তিও ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে বলেও দাবি করেন তারা।
তারা সড়কের দুই পাশের জমি অধিগ্রহণের দাবি তুলেন। একই সাথে অধিগ্রহণের ছয় মাস আগে ক্ষতিপূরন প্রদানের দাবিও জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *