সিলেটের মানুষের সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণ অতুলনীয়-পররাষ্ট্রমন্ত্রী

শীর্ষ খবর সার্ভিস ক্লাব সিলেট

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন,বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবেই বিশ্ব দরবারে পরিচিত। এ দেশের মাটি যেমন নরম ও উর্বর তেমনি মানুষের অন্তরও কোমল ও সহানুভূতিপূর্ণ। এ দেশে সাম্প্রদায়িক সম্প্রীতির ইতিহাস বহু পুরনো। আমাদের ধর্মীয় স্বাতন্ত্র্যবোধ কখনও সামাজিক সহাবস্থানে ফাটল ধরাতে পারেনি।

তিনি মঙ্গলবার সিলেট নগরীর চাঁদনীঘাট এলাকায় প্রতিমা নিরঞ্জন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন ।

তিনি আরো বলেন, বিশেষ করে সিলেটের সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণ অতুলনীয়। এখানে মুসলমান, হিন্দুসহ সকল ধর্মের মানুষের সহাবস্থান রয়েছে।’ সিলেট নগরীতে এবার ১৩২টি মন্ডপে পূজা র আয়োজন করা হয়। সবগুলো স্থানে কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা ছাড়া সম্পন্ন হয়েছে । এতে প্রমাণ করে যে সিলেটের মানুষ সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনে আবদ্ধ।

তিনি বলেন, যখন দেশের বাহিরে ছিলাম ভাবছিলাম যে এই বছর সিলেটে পূজা মন্ডপ দেখবো আজ তা দেখলাম এবং খুব ভালো লাগলো। এই বিসর্জন অনুষ্ঠানে শুধু হিন্দু ধর্মের মানুষ নয় আগমন ঘটেছে সকল ধর্মের মানুষ । আর এই আয়োজনগুলো সুষ্ঠভাবে সমাপ্তির জন্য সহযোগিতা করেছেন আমাদের আইনশৃঙ্খলা বাহিনী ।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দেশের মানুষের জন্য দিন রাত কাজ করছেন । আমরা আজকে এই প্রতিমা বিসর্জনের মাধ্যমে সকলের মঙ্গল বয়ে আনুক।

মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত উপস্থাপনায় বক্তব্য রাখেন , সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সূচনা বক্তব্য রাখেন, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সহসভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক বিজিত চৌধুরী, সাবেক কাউন্সিলর জগদীশ চন্দ্র দাস, মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার, প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে মঙ্গলবার সকালে সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন দুই দিনের সফরে সিলেট আসেন ।

এসময় বিমানবন্দরে মন্ত্রীকে স্বাগত জানান সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগের নেতৃবৃন্দ।

পরে বিকাল পৌণে ২টায় ওয়েস্ট ওয়ার্ল্ড শপিং কমপ্লেক্সে সিলেট-১ আসনের সংসদ সদস্যের আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন করেন, বিকাল ৪টায় ক্বীন ব্রিজ এলাকায় শারদীয় দূর্গা পূজার প্রতিমা বিসর্জনে যোগদান করেন , রাত ৮টায় সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে যোগদান করবেন বলে জানা যায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *