সাংবাদিকদের সাথে সিলেট চেম্বারের মতবিনিময় সভা অনুষ্ঠিত

শিল্প ও বাণিজ্য শীর্ষ খবর সার্ভিস ক্লাব সিলেট

মঙ্গলবার চেম্বার কনফারেন্স হলে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব চেম্বারের বর্তমান কমিটির মেয়াদকালে সংগঠিত গুরুত্বপূর্ণ কার্যক্রম সমূহ সাংবাদিকদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, আমরা গত ১লা অক্টোবর ২০১৯ইং তারিখে দায়িত্ব গ্রহণের পর থেকে সিলেটের ব্যবসা-বাণিজ্য, শিল্প, পর্যটন ও আইটি খাতের উন্নয়ন সহ ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণে সচেষ্ট রয়েছি। ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যাবলী সমাধান ও ঐক্যমতের ভিত্তিতে চেম্বার পরিচালনার জন্য আমরা বিভিন্ন বিষয়ে ৩৮টি সাব কমিটি গঠন করেছি। উক্ত সাব কমিটির সদস্যগণ চেম্বারের কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছেন। তিনি বলেন, সিলেট চেম্বারের দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে ইতিমধ্যে সিলেট-চট্টগ্রাম রুটে রেলের নতুন বগি সংযোজন, সিলেটে শ্রম আদালত প্রতিষ্ঠা এবং ব্যবসায়ী ও পর্যটকদের সুবিধার্থে তামাবিল স্থলবন্দরে সোনালী ব্যাংকের শাখা স্থাপিত হয়েছে। এছাড়াও আগামী ১লা এপ্রিল থেকে সিলেট-লন্ডন-ম্যানচেস্টার রুটে বিমানের সরাসরি ফ্লাইট চালু হতে যাচ্ছে। তিনি আরো বলেন, বর্তমান সরকার দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টিতে সক্ষম হয়েছেন। সিলেটের শিল্প ও আইটি খাতকে এগিয়ে নিতে শ্রীহট্ট ইকোনমিক জোন ও বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক স্থাপন করেছেন। আমরা এ দুটি মেগা প্রকল্পে বিনিয়োগের জন্য দেশ-বিদেশের বিনিয়োগকারীদের বিভিন্ন সভা-সেমিনারে আহবান জানিয়েছি। এছাড়াও আমরা সিলেট-তামাবিল মহাসড়ক সংস্কার, সিলেটে পুণরায় গ্যাস সংযোগ চালু, বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়ন, বিসিক শিল্প নগরী সম্প্রসারণ সহ বিভিন্ন দাবী-দাওয়া সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোতে প্রেরণ করেছি। তিনি আরো জানান, বর্তমান কমিটির মাত্র পাঁচ মাসের দায়িত্বকালে অনেকগুলো বড় বড় কার্যক্রম সম্পন্ন হয়েছে, যার মধ্যে- সিলেট জেলার প্রতিটি উপজেলার মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় আগত ছাত্র-ছাত্রীদের বিনাভাড়ায় পরিবহন, মেঘালয় রাজ্যের মূখ্যমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীদের সাথে মতবিনিময়, আসামে অনুষ্ঠিত ‘ইন্ডিয়া-বাংলাদেশ স্টেকহোর্ল্ডাস মিট’-এ যোগদান, সিলেট চেম্বারে সদস্যদের জন্য ভ্যাট-ট্যাক্স হেল্প ডেস্ক স্থাপন, চেম্বারের সদস্যদের নিয়ে প্রথমবারের মত মিলনমেলা আয়োজন ইত্যাদি অন্যতম। তিনি উল্লেখ করেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন ও মুজিববর্ষ উপলক্ষে সিলেট চেম্বার নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। যার মধ্যে আগামী ১৭ মার্চ বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধুর ম্যুরাল উন্মোচন, সিলেট চেম্বারে বঙ্গবন্ধু কর্নার স্থাপন, পরিবেশ বান্ধব ব্যাগ বিতরণ, বছরব্যাপী সিলেট জেলার সকল উপজেলায় কৃষি বিষয়ক সেমিনার আয়োজন, সিলেট বিজনেস সামিট আয়োজন, সিলেটে পর্যটন সপ্তাহ পালন, নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে বছরব্যাপী বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা আয়োজন ইত্যাদি অন্যতম। তিনি এসকল কার্যক্রম বাস্তবায়নে সাংবাদিকবৃন্দ ও সিলেট চেম্বারের সদস্যদের সহযোগিতা কামনা করেন।

সাংবাদিকবৃন্দ সিলেটের ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ও ব্যবসায়ীদের কল্যাণে গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করে বলেন, সিলেট চেম্বার অব কমার্স সিলেটের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। এ সংগঠনের কার্যক্রমে সাংবাদিকদের সহযোগিতা অতীতের মতো ভবিষ্যতেও অব্যাহত থাকবে। সাংবাদিকগণ সিলেট চেম্বারের কার্যক্রম সম্পর্কে অবহিতকরণের লক্ষ্যে মতবিনিময় সভা আয়োজনের জন্য চেম্বার নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। এছাড়াও সিলেট চেম্বারের কার্যক্রমের পরিধি বৃদ্ধিতে বিভিন্ন পরামর্শ তুলে ধরেন, যার মধ্যে সিলেটের ডেইরি খাতে বিনিয়োগ বৃদ্ধির ব্যবস্থা গ্রহণ, পরিবেশ বিপর্যয় রোধে পলিথিন ব্যাগ ব্যবহার বন্ধ করে বিকল্প পদ্ধতি অবলম্বন, পর্যটক হয়রানি বন্ধের ব্যবস্থা গ্রহণ, ছাতক ও ভোলাগঞ্জের রোপওয়েকে সংস্কার করে ক্যাবল কারে রূপান্তর, ভারতের সেভেন সিস্টারের সাথে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিতে কার্যকরি উদ্যোগ গ্রহণ, দেশে প্রবাসীগণ কর্তৃক বিনিয়োগকৃত টাকার লভ্যাংশ প্রবাসে নিয়ে যাওয়ার ক্ষেত্রে বিরাজমান বাঁধাসমূহ দূরীকরণ ইত্যাদি অন্যতম। সভায় চেম্বার নেতৃবৃন্দ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সহ সভাপতি তাহমিন আহমদ, পরিচালক মোঃ মামুন কিবরিয়া সুমন, মোঃ এমদাদ হোসেন, মোঃ সাহিদুর রহমান, মুশফিক জায়গীরদার, এহতেশামুল হক চৌধুরী, ফালাহ উদ্দিন আলী আহমদ, মোঃ আব্দুর রহমান (জামিল), আলীমুল এহছান চৌধুরী, ওয়াহিদুজ্জামান চৌধুরী, খন্দকার ইসরার আহমদ রকী, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সহ সভাপতি এম. এ. হান্নান, সাবেক সভাপতি ইকরামুল কবির, সাবেক সাধারণ সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম নবেল, সহ সাধারণ সম্পাদক নাছির উদ্দিন, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, ইমজা’র সভাপতি মাহবুবুর রহমান রিপন, সাধারণ সম্পাদক সজল ছত্রী, প্রথম আলো’র সিলেট ব্যুরো প্রধান উজ্জ্বল মেহেদী, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি মামুন হাসান, সাবেক সভাপতি আব্দুল বাতিন ফয়সল, সাধারণ সম্পাদক শংকর দাস, সিনিয়র সাংবাদিক আব্দুল মালিক জাকা, কামকামুর রাজ্জাক রুনু, দোহা চৌধুরী, আবু তালেব মুরাদ, ওয়েছ খসরু, হোসাইন আহমদ সুজাত, রেজাউল হক, সাদেকুর রহমান সাকি, বিভিন্ন স্থানীয় জাতীয় পত্র-পত্রিকা ও টিভি চ্যানেলের সাংবাদিকবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *