লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের বিভাগীয় প্রধান এর অংশগ্রহণ

শিক্ষা শীর্ষ খবর সার্ভিস ক্লাব সিলেট

যুক্তরাজ্যের ডান্ডি বিশ্ববিদ্যালয় কর্র্তৃক আয়োজিত আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো: রাশেদুল ইসলাম অংশগ্রহণ করেছেন। দ্যা সোসাইটি অব লিগ্যাল স্কলারসের পৃষ্ঠপোষকতায় এবং স্কটল্যান্ডের ডান্ডি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সোশ্যাল সায়েন্সেস এর উদ্যোগে ২৭-২৮ সেপ্টেম্বর দুদিনব্যাপী অনুষ্ঠিত আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন-২০১৯ যোগ দিয়েছেন তিনি।

জলবায়ু পরিবর্তন মানবজাতির অস্তিত্বের প্রতি একটি অভূতপূর্ব চ্যালেঞ্জ। জলবায়ু পরিবর্তনের প্রভাব পরবর্তী প্রজম্মের জন্য এক অন্যতম মারাতœক ঝুঁকির সৃষ্টি করছে। ভবিষ্যৎ প্রজন্মের আইন এবং অন্যান্য পেশাজীবী মানুষের মধ্যে আন্ত:সরকারি ও বহুপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে জলবায়ু ইস্যুতে বৈশিক ঐক্য গড়ে তোলার লক্ষ্যে এই সম্মেলনের আয়োজন করা হয়। প্যারিস জলবায়ু সম্মেলনের পর এটিই সবচেয়ে তাৎপর্যপূর্ণ সম্মেলন হিসেবে বিশ্বব্যাপী অবদান রাখবে এ সম্মেলন।

সম্মেলনে ইউরোপ ছাড়াও এশিয়া, আমেরিকা এবং আফ্রিকাসহ পৃথিবীর বিভিন্ন নামকরা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, স্কলার, জলবায়ু বিশেষজ্ঞ এবং সমাজবিজ্ঞানীরা আলোচনায় অংশ গ্রহণ করেন।

ইতোপূর্বে মো: রাশেদুল ইসলাম কানাডার ইয়র্ক ইউনিভার্সিটির সেন্টার ফর রিফিউজি স্টাডিজ এর আমন্ত্রণে ৫ দিন ব্যাপী আন্তর্জাতিক বিশষজ্ঞদের সমন্নয়ে আয়োজিত সেমিনারে বিভিন্ন দেশের একাডেমিক ও শরনার্থী বিশেষজ্ঞ, গবেষক, আইনবিধ এবং আন্তর্জাতিক আইনজিবীগনের সাথে আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করেছেন। শরণার্থী মাইগ্রেশন বিষয় ছাড়াও শরণার্থীদের সামাজিক অবস্থান, স্বাস্থ এবং সংখ্যালঘুদের উপর যোন্য নির্যাতন এবং তাদের কল্যাণার্থে আন্তর্জাতিকভাবে কী করা যেতে পারে এসব বিষয়ে উক্ত সেমিনারে আলোকপাত করা হয়।

তিনি আমেরিকার ভার্জিনিয়ায় আরলিংটনের জর্জ মেশন ইউনিভার্সিটির এন্টোনিন স্কেনিয়া ল’ স্কুলের আমন্ত্রণে ১২ দিন ব্যাপী আন্তর্জাতিক বিশষজ্ঞদের সমন্নয়ে আয়োজিত কর্মশালায় বিভিন্ন দেশের একাডেমিকক বিশেষজ্ঞ, গবেষক, আইনবিধ এবং আন্তর্জাতিক আইনজিবীগনের সাথে আন্তর্জাতিক আইন বিষয়ক কর্মশালায় অংশগ্রহণ করেছেন।

তাছাড়াও বেলজিয়ামে ইউনিভার্সিটি অব এন্টওয়ারপেন এর ফেকাল্টি অব ল’ এর আমন্ত্রণে দু’দিনব্যাপী আন্তর্জাতিক শিশু অপহরণ বিষয়ক গবেষণামূলক প্রশিক্ষণ সেমিনারে প্রতিনিধিত্ব করেন লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো: রাশেদুল ইসলাম। বিজ্ঞপ্তি

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *