রথযাত্রা উৎসব সম্পন্ন

শীর্ষ খবর সিলেট

সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের ফেরা (উল্টো) রথযাত্রা গতকাল শুক্রবার সম্পন্ন হয়েছে। তিথিগত কারণে এবার দু’দিনে ফেরা (উল্টো) রথযাত্রা উৎসব সম্পন্ন হলো। গত বৃহস্পতিবারও ফেরা (উল্টো) রথযাত্রা উৎসব পালন করা হয়। রথযাত্রা উপলক্ষে প্রতিবারের মতো এবারো নগরীর রিকাবীবাজারে বর্ণাঢ্য রথমেলা চলছে।
কথিত আছে, আষাঢ় মাসের শুক্লাপক্ষের তিথিতে শ্রী শ্রী জগন্নাথদেব, তার ভাই শ্রীশ্রী বলভদ্র (বলরাম) ও বোন শ্রীশ্রী সুভদ্রা দেবীকে সাথে নিয়ে পুরীধামের মন্দির থেকে গুন্ডিচা মন্দিরে যান। গুন্ডিচা মন্দিরে নয়দিন অবস্থান করে আবার পুরীধামে ফিরে আসেন। পুরীধামের শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রার মাধ্যমেই যুগ যুগ ধরে চলছে রথযাত্রা উৎসব। এরই ধারাবাহিকতায় সারা বিশ্বেই সনাতন ধর্মাবলম্বীরা পালন করে আসছেন এ উৎসবটি। রথযাত্রা উপলক্ষে বিভিন্ন স্থানে ধর্মীয় অনুষ্ঠানের পাশাপাশি বসেছে ঐতিহ্যবাহী রথমেলা।
ফিরতি (উল্টো) রথযাত্রায় গতকাল বিকেলে নগরীর বিভিন্ন মন্দির থেকে শ্রীশ্রী জগন্নাথদেব, তার ভাই শ্রীশ্রী বলভদ্র (বলরাম) ও বোন শ্রীশ্রী সুভদ্রা দেবীকে বহনকারী রথ টেনে আনা হবে মেলা প্রাঙ্গণে। ভক্ত শুভানুধ্যায়ীরা সেখানে (রিকাবিবাজার রথের মিলনস্থলে) পূজা অর্চনায় অংশ নেবেন। পূজা অর্চনায় আরতী, হরিনাম সংকীর্ত্তন, মহাপ্রসাদ বিতরণ, হরিলুট, ভক্তিমূলক সঙ্গীতসহ নানা আচার অনুষ্ঠান হয়ে থাকে। সেই সাথে পুণ্যার্থীরা দেবদেবীকে প্রণাম নিবেদনের পাশাপাশি বিশ্বশান্তি কামনায় সমবেত হবেন। পরে রথ ফিরিয়ে নেয়া হয় যার যার মন্দিরে। রথযাত্রা উপলক্ষে ভক্ত পুণ্যার্থীদের নিরাপত্তা বিধানে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।
এছাড়া, আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) সিলেট ও দলদলী চা বাগানের শ্রীশ্রী হরেকৃষ্ণ নামহট্ট সংঘ-এর রথগুলো নগর পরিক্রমায় অংশ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *