যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মাল্টা সফরে পররাষ্ট্রমন্ত্রী

শীর্ষ খবর সিলেট

একাধিক ইস্যুতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং মাল্টা সফরে সোমবার (১৫ জুলাই) সন্ধ্যায় ঢাকা ছেড়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সফর শেষে আগামি ২৪ জুলাই সকালে তিনি ঢাকা ফিরবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রগুলো জানাচ্ছে, ইউরোপ-আমেরিকার দূতদের ঢাকার বিশেষ বার্তা দেওয়া এবং দক্ষিণ ইউরোপের দ্বীপ রাষ্ট্র মাল্টার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন মাত্রা যোগ করাই পররাষ্ট্রমন্ত্রীর এই সফরের মূল উদ্দেশ্য।

পররাষ্ট্রমন্ত্রীর সফরসূচি থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে সোমবার সন্ধ্যায় ঢাকা ছেড়েছেন পররাষ্ট্রমন্ত্রী। সেখান থেকে ১৯ জুলাই ভোরে লন্ডন যাবেন। লন্ডনের সফর শেষে আগামি ২১ জুলাই দুপুরে মাল্টা যাবেন।
ঢাকা-ভাল্লেত্তা কূটনৈতিক সূত্রগুলো বলছে, আগামী ২০২৩-২৪ মেয়াদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদে বাংলাদেশের সমর্থন চায় মাল্টা। অন্যদিকে, মাল্টার কাছে মেরিটাইম খাতে সক্রিয় সহযোগিতা চায় বাংলাদেশ।

মেরিটাইম খাত বিষয়ে মাল্টার উন্নতমানের শিক্ষা-ব্যবস্থা রয়েছে। এ ছাড়া এই খাতে মাল্টার প্রশিক্ষিত জনশক্তি এবং সমুদ্রপথের যোগাযোগের জন্য মানসম্মত পরিবহন রয়েছে। ঢাকা চাচ্ছে মেরিটাইম বিষয়ে ভালেত্তার সঙ্গে এসব বিষয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী হোক।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী মাল্টা সফরে দ্বিপাক্ষিকভাবে কমপক্ষে দুটি চুক্তি বা সমাঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে ইতিমধ্যে ঢাকা-ভাল্লেত্তা নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *