মেসির মাইলফলকের ম্যাচে আর্জেন্টিনার নায়ক ‘অভিষিক্ত’ গোমেজ

খেলাধুলা ফুটবল শীর্ষ খবর

লিওনেল মেসি খেলবেন নাকি বিশ্রামে থাকবেন- এ নিয়ে ম্যাচের আগে চললো বিস্তর আলোচনা। প্যারাগুয়ের বিপক্ষে অধিনায়ককে নিয়েই মাঠে নামে আর্জেন্টিনা। আর তাতেই দারুণ এক মাইলফলকে ছয়বারের বর্ষসেরা। এই ম্যাচে সাবেক সতীর্থ হাভিয়ের মাশ্চেরানোকে ছাড়িয়ে আলবিসেলেস্তেদের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেছেন তিনি। আর্জেন্টিনার জার্সিতে মাশ্চেরানোর ম্যাচের সংখ্যা ১৪৭টি, প্যারাগুয়ের বিপক্ষে মেসিও জাতীয় দলের হয়ে খেললেন নিজের ১৪৭তম ম্যাচ। মেসির মাইলফলকের ম্যাচে আর্জেন্টিনার নায়ক পাপু গোমেজ। ক্লাব ফুটবলে আলো ছড়ালেও জাতীয় দলের হয়ে বড় মঞ্চে সুযোগ না পাওয়ার আক্ষেপ ছিল তার। ৩৩ বছর বয়সী এই মিডফিল্ডার জাতীয় দলের জার্সিতে বড় মঞ্চে নেমেই আলো ছড়ালেন। ডি মারিয়ার পাস ধরে দারুণ ফিনিশিংয়ে করলেন জয়সূচক গোল।

মঙ্গলবার প্যারাগুয়ের বিপক্ষে ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। চলমান আসরে তিন ম্যাচে দ্বিতীয় জয় আলবিসেলেস্তেদের। সব প্রতিযোগিতায় টানা ১৬ ম্যাচ অপরাজিত আর্জেন্টিনা।
এ জয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে আর্জেন্টিনা। ৩ ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে আর্জেন্টিনার সংগ্রহ ৭ পয়েন্ট। সমান ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে চিলি। টানা দুই জয়ে প্রথম দল হিসেবে শেষ আটে আর্জেন্টিনা।

ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে ছয়টি পরিবর্তন নিয়ে মাঠে নামে আর্জেন্টিনা। এক বছর সাত মাস পর প্রথম একাদশে সুযোগ পান সার্জিও আগুয়েরো। ম্যাচের শুরুতে দারুণ একটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি তিনি। আক্রমণাত্মক শুরু করা আর্জেন্টিনাকে গোলের জন্য বেশি সময় অপেক্ষা করতে হয়নি। লিওনেল মেসির বাড়ানো বল ধরে ফরোয়ার্ড পাস বাড়ান ডি মারিয়া। দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে ঠিকানা খুঁজে নেন পাপু গোমেজ। বল দখলে এদিন অনেকটাই পিছিয়ে ছিল আর্জেন্টিনা। মাত্র ৪৩ শতাংশ পজিশন ধরে রেখে গোলমুখে শট ৮টি। লিওনেল স্কালোনির অধীনে যা দ্বিতীয় সর্বনিম্ন। এই সময়ে কোনো ম্যাচে সবচেয়ে কম শট নেয়ার রেকর্ডটা প্যারাগুয়ের বিপক্ষেই, ২০১৯ কোপা আমেরিকায়। সেই ম্যাচে ১-১ গোলে ড্র করেছিল আর্জেন্টিনা।

মাইলফলকের ম্যাচে ফ্রিকিক থেকে দুইবার গোলের চেষ্টা চালান মেসি। একবার একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয় মেসির শট। দ্বিতীয়বার মেসির প্রচেষ্টা থামান প্যারাগুয়ে গোলরক্ষক।
আগামী মঙ্গলবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ বলিভিয়া।