মাষ্টার সামস্উদ্দিন ছিলেন একজন ন্যায়বিচারক শালিস ব্যক্তিত্ব

আলহাজ্ব মোশাহিদ আলী বলেন মরহুম মাষ্টার সামস্উদ্দিন ছিলেন একজন ন্যায়বিচারক শালিস ব্যক্তিত্ব। পাশাপাশি তিনি ছিলেন প্রবীণ রাজনীতিবিদ ও শিক্ষানুরাগী। একজন যোগ্য পিতা ও আদর্শ শিক্ষক হিসেবেও তিনি এলাকার সর্বস্তরের মানুষের ভালোবাসা অর্জন করতে সক্ষম হয়েছেন। তাঁর মৃত্যুতে উত্তর সিলেটের মানুষ একজন আদর্শ অভিভাবক শূন্য হলো যা সহজে পূরণ হবার নয়।
গতকাল বৃহস্পতিবার উত্তর সিলেটের উলামা মাশায়েখের পক্ষ থেকে এলাকার সর্বজন শ্রদ্ধেয় শালিস ব্যক্তিত্ব ন্যায়বিচারক ও শিক্ষানুরাগী মরহুম মাষ্টার সামস্উদ্দিন সাহেবের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল রাজারগাঁও মখজুনুল উলুম টাইটেল মাদ্রাসায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান আলোচকের বক্তব্যে রাখেন আলহাজ্ব মোশাহিদ আলী।
অত্র মাদ্রাসার ছাত্র মোহাম্মদ মাজহারুল হকের কোরান তেলাওয়াত মধ্য দিয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাজারগাঁও মখজুনুল উলুম টাইটেল মাদ্রাসার মুহতামিম হজরত মাওলানা মুফতি আবুল খায়ের।
হাফিজ মাওলানা রেজাউল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে মাষ্টার সামস্উদ্দিন সাহেবের জীবন ও কর্ম নিয়ে বক্তব্য রাখেন এলাকার প্রবীণ রাজনীতিবিদ ও সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মোশাহিদ আলী।


বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিটারগন্জ মাদ্রাসার সুনামধন্য মুহতামিম হাফিজ মাওলানা আব্দুসত্তার ও কালারুকা মাদ্রাসার মুহতামিম মাওলানা খলিলুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্যে হাফিজ মাওলানা আব্দুসত্তার ও মাওলানা খলিলুর রহমান বলেন মরহুম মাষ্টার সামস্উদ্দিন রঃ নিসন্দেহে একজন পরহেজগার মুত্তাকী ও কামেল লোক ছিলেন। উনার সততা ও ন্যায় পরায়নতার কারণে এলাকার সর্বস্তরের মানুষের যে ভালোবাসা ও শ্রদ্ধা অর্জন করতে সক্ষম হয়েছেন উনার বিশাল জানাজাই সেটা প্রমাণ করে। আমরা উনার আত্মা শান্তি ও পরকালের কল্যাণ কামনা করছি। আল্লাহ উনাকে জান্নাতের উচ্চ মাকাম দান করুন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাষ্টার আতাউর রহমান, মুফতি মফিজুর রহমান, সিলেটটাইম২৪ এর সম্পাদক কবি মোশাররফ হোসেন সুজাত, এডভোকেট জামিল আহমেদ, মরহুমের বড় ছেলে প্রফেসর আ ফ ম নুরুজ্জামান, মাওলানা মিসবাহ উজ্জামান, সাবেক মেম্বার নুরুল ইসলাম, আলহাজ্ব মাওলানা এনামুল হক, মাওলানা ফয়েজ আহমেদ, মাওলানা নাজিম উদ্দীন, মাওলানা ইসলাম উদ্দিন, মাওলানা সালমান আহমেদ, মাওলানা লুকমান আহমেদ প্রমুখ।
সভায় মাষ্টার সামস্উদ্দিন সাহেবের জীবন ও কর্ম নিয়ে একটি স্মারক প্রকাশনার প্রস্তাব করেন কবি মোশাররফ হোসেন সুজাত।
সভা শেষে মাষ্টার সামস্উদ্দিন সাহেবের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন পিটারগন্জ মাদ্রাসার মুহতামিম হজরত মাওলানা হাফিজ আব্দুসত্তার।