মদ পান করলে চলবে না ইলেকট্রিক বাইক

বিশ্ব শীর্ষ খবর

মদ পান করলে চলবে না, এমন একটি ইলেকট্রিক বাইক তৈরি করেছেন ভারতের উত্তরপ্রদেশের এক কলেজের শিক্ষার্থীরা। মোতি লাল নেহেরু ইঞ্জিনিয়ারিং কলেজের ১৩ জন শিক্ষার্থী মিলে এটি আবিষ্কার করেছেন।

এই বিশেষ বাইকের নাম রাখা হয়েছে হাইব্রিড ইলেকট্রিক গারুন। চালক যাতে সুরক্ষিত থাকেন সে কারণে এই বাইকে লাগানো হয়েছে একটি বিশেষ সেন্সর। যদি কোনও ব্যক্তি মদপানের পর এই বাইক চালানোর চেষ্টা করেন, তবে তিনি তা পারবেন না। এমনকি চালানো তো দূরের কথা মদপানের পর এই বাইক স্টার্টও করা যাবে না।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বাইকের ফিচার আধুনিক হলেও এটি তৈরিতে খরচ হয়েছে মাত্র ২৫ হাজার টাকা। এই বাইকে মোট দু’জন ব্যক্তি বসতে পারবেন।

ওই কলেজের ডিজাইন এবং ইনোভেশন সেন্টারের কো-অর্ডিনেটর শিভেশ শর্মা বলছিলেন, এই বাইকে একটি দারুণ অ্যালকোহল সেন্সর লাগানো হয়েছে, যে কারণে বাইকটি নিরাপদ এবং ‘স্পেশাল’ হয়ে উঠেছে। বাইকের বিশেষত্ব রয়েছে এর ইলেকট্রনিক সার্কিটে। যে কারণে, যদি কোনও ব্যক্তি মদপানের পর এই বাইক চালাতে যায়, তবে বাইক স্টার্ট হবে না।

‘এই বিশেষ ফিচারের কারণেই এই বাইক হয়ে উঠেছে অন্য বাইকের থেকে অনেক আলাদা। পাশাপাশি নিরাপত্তার দিক বিবেচনা করলেও এই বাইক চালকের জন্য হয়ে উঠেছে অন্যতম সুরক্ষিত’, যোগ করেন তিনি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *