বই প্রেমিদের নতুন ঠিকানা নিউ ন্যাশন মেঘা বুক শপ

শীর্ষ খবর সিলেট

একজন সৃষ্টিশীল মানুষ পৃথিবীতে বইয়ের বিকল্প কিছুই চিন্তা করতে পারেন না। সমাজ বদলাতে হলে বই পড়ার বিকল্প নেই। বই পাঠ মানুষকে সত্য পথে চলতে, মানবতার কল্যাণে অনুপ্রাণিত করে। বই সুখের সময় মানুষের পাশে থাকে। দুঃখের সময় মনোবল বাড়াতে সাহায্য করে। যে লোকটি বইকে নিত্যদিনের সঙ্গী বানিয়েছে, সেই লোকটি সমাজের অন্য ১০ জন মানুষ চেয়ে ভিন্ন। তার মন-মনন আলাদা। একজন পাঠক মাত্রই জ্ঞানের সাধক।
দিনবদলের হাওয়ায় এ দেশের বই বিপণন-ব্যবস্থায় এসেছে আমুল পরিবর্তন। বৈচিত্র্য এসেছে বইয়ের দোকানেও। বইপ্রেমীদের মনের মতো পরিবেশ ও বিচিত্র বইয়ের সমৃদ্ধ সংগ্রহ নিয়ে বই পড়ুয়াদের জন্য সিলেটের রাজধানী খ্যাত জিন্দাবাজারে নতুন রূপে নিউ ন্যাশন মেঘা বুক শপ যাত্রা শুরু করেছে অনেক আগেই। দেশি-বিদেশি বইয়ের নানা সমাহার, আর পড়ুয়াদের জন্য ভিন্ন আমেজ নিয়ে এই বই বিপনীতে রয়েছে বইপড়া আর আড্ডার ব্যবস্থা। বিভিন্ন সময়ে আড্ডা জমে সিলেটের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও সাহিত্যপ্রেমীদের।
১৬ জুলাই মঙ্গলবারও এর ব্যতিক্রম হয়নি। সাহিত্য আড্ডা জমে নিউ নেশন মেঘা বুক শপে। এখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকাবৃন্দ উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন, শামীমা আক্তার ঝিনু ছাড়াও অন্যান্য শিক্ষক-শিক্ষিকা ও সাহিত্যপ্রেমী।
শামীমা আক্তার ঝিনু জানান, সিলেট শহরে খুব বেশি বইয়ের বিপনী নেই, যেখানে গিয়ে বই পড়া আর আড্ডা দেয়া যাবে। এখানে এসে সত্যি অসাধারণ লাগছে! এমন আয়োজনকে সত্যি অভিনন্দন জানাতে হয়।
প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী আনোয়ার রশীদ জানান, সিলেটের প্রথম মেঘা বুক শপে রয়েছে সহস্রাধিক দেশী-বিদেশী লেখক ও প্রকাশকের লক্ষাধিক বইয়ের বিশাল সমাহার। আমাদের এখানে রয়েছে সুবিশাল পরিসর, নান্দনিক সাজসজ্জা, নিরিবিলি পরিবেশ, দেশী-বিদেশী বইয়ের-এর বিশাল সমাহার, মুক্তিযুদ্ধ কর্নার, ইতিহাস ঐতিহ্য কর্নার, শিশু -কিশোর কর্নার, ,সিলেটি নাগরী কর্নার, বিশেষ আর্কষন পাঠশালা, প্রতিটি বিষয়ের আলাদা কর্নার। তিনি বলেন, তরুণ প্রজন্ম এখন আধুনিক প্রযুক্তির কী সব খেলা নিয়ে ব্যস্ত। ওদের সঙ্গে কথা বলতে গেলে ওদের চোখ থাকে মোবাইলে। এদের বইয়ের জগতে ফিরিয়ে নিয়ে আসতে হবে। এখানে গল্প, উপন্যাস থেকে শুরু করে মিলবে শিল্পকলা, সাহিত্য, স্থাপত্যবিষয়ক বইও। বইয়ের পাশাপাশি আছে লেখাপড়ায় সহায়ক নানা আকর্ষণীয় সামগ্রী। নিয়মিত পাঠচক্র, কবিতা পাঠের আসর, নতুন লেখা ও লেখকের সঙ্গে পরিচিতিমূলক সভা, প্রকাশনা উৎসব, চিত্র ও চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা আয়োজন থাকছে। আড্ডা, গল্প, বই প্রকাশনার মধ্য দিয়ে মুখর থাকে আমাদের এই নিউ নেশন মেঘা বুক শপ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *