বইমেলায় সালমান ফরিদের নতুন সায়েন্স ফিকশন

শীর্ষ খবর সাহিত্য সিলেট

মহান একুশে বইমেলায় বেরিয়েছে সায়েন্স ফিকশন লেখক, কবি-সাংবাদিক সালমান ফরিদের নতুন বই ‘রেবুলু জিরো জিরো ওয়ান’। প্রকাশ করেছে বাসিয়া প্রকাশনী। এটি একটি বৈজ্ঞানিক কল্পকাহিনি ভিত্তিক গল্পের বই। ছোটদের উপযোগী ৩টি গল্প স্থান পেয়েছে ৪ ফর্মার বইটিতে। মূল্য ১২০ টাকা। ঢাকায় বইমেলার বাসিয়া প্রকাশনীর ৭১৫ নম্বর এবং সিলেটে কেন্দ্রীয় শহিদমিনারে অনুষ্ঠিত পক্ষকালব্যাপি বইমেলায় একই প্রকাশনীর স্টলে পাওয়া যাচ্ছেÑ ‘রেবুলু জিরো জিরো ওয়ান’।
এই সায়েন্স ফিকশন নিয়ে লেখক সালমান ফরিদ তার প্রতিক্রিয়ায় বলেন, মানুষের স্বপ্নকে বৈজ্ঞানভিত্তিক করে আরও সুদূরে পৌঁছে দেয় সায়েন্স ফিকশন। নতুন প্রজন্মকে বিশেষ করে স্কুলপড়–য়া কিশোর-কিশোরীদের বিজ্ঞানচর্চা ও বিজ্ঞানচিন্তায় আগ্রহী করতে বিজ্ঞানভিত্তিক গল্প কিংবা উপন্যাসের জুড়ি নেই। এরকম চিন্তা আমাদের মেধা ও মননকে আরও প্রসারিত করে। সমৃদ্ধ করে। গল্পগুলোতে তাদের চিন্তার জগতকে আরও প্রসারিত করার উপকরণ রয়েছে। খেলা ও পাঠসংশ্লিষ্ট টিউটোরিয়ালকে উদ্ভুতভাবে বৈজ্ঞানিক ভাবনা এবং সুদূর চিন্তাসমৃদ্ধ করে লেখা। তাই গল্পগুলো নতুন প্রজন্মকে নাড়া দেবে।
সালমান ফরিদের জন্ম ১৯৭৯ সালের ২৪ শে নভেম্বর সিলেটের বিশ্বনাথ উপজেলার গন্ধার কাপন গ্রামে। বাবা মহিউদ্দিন আহমদ এবং মা মোছাম্মৎ রুশনা বেগম। বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে। তার ক্যাম্পাস ছিল সিলেটের এমসি বিশ্ববিদ্যালয় কলেজ। সাহিত্যের ছাত্র হলেও পড়ালেখার সময় থেকে জড়িয়ে পড়েন সাংবাদিকতায়। নব্বই দশকের ঠিক মাঝামাঝি থেকে তার লেখালেখি শুরু। সিলেট থেকে সাংবাদিকতা শুরু করে গেট কিপিংয়ের দায়িত্ব পালন করেন ঢাকায় প্রথম শ্রেণির একটি জাতীয় দৈনিকে।
‘রেবুলু জিরো জিরো ওয়ান’ তার ১০ম তম বই। এর আগে প্রকাশিত হয়েছে কবিতার বই- মতিঝিল প্রকাশনী থেকে ১৯৯৯ সালে বেরিয়েছে ‘নীল সাগরের তীরে’, বাউলা থেকে ২০০২ সালে বের হয় ‘এই পদ্মর গাঁও গেরাম’ এবং ২০০৬ সালে প্রকাশিত হয় ‘মানুষের জন্য কাল কালের জন্য কবিতা’, সায়েন্স ফিকশনগুলোর মধ্যে ২০১০ সালে বেরিয়েছে ঐতিহ্য থেকে ‘আকাশগঙ্গা এবং কয়েকজন আকাশচারী’ এবং একই প্রকাশনী থেকে ২০১৫ সালে বের হয় ‘প্রিথি’, ঐশী পাবলিকেশন থেকে ২০১৩ সালে বেরিয়েছে ‘লীয়েত ইলতিইনা’ এবং ‘প্রজেক্ট টু থার্টিন’, কারুবাক থেকে ২০১৮ সালে বের হয় ‘এলিয়েন রুবিনা’। এছাড়া একই বছর ছোটদের গল্পের বই ‘ভূতের সাথে গল্প’ বের করে কারুবাক। বিজ্ঞপ্তি

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *