পুলিশী নির্যাতনে রায়হান হত্যা মামলায় শেখ সাইদুর রিমান্ডে

সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে পুলিশী নির্যাতনে রায়হান আহমদের মৃত্যর ঘটনায় ছিনতাইয়ের অভিযোগকারী শেখ সাইদুর রহমানকে গ্রেপ্তার দেখিয়ে তিনদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

রবিবার (১৫ নভেম্বর) দুপুরে সিলেটের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সাইফুর রহমান এর আদালতে তাকে হাজির করা হলে আদালত এ আদেশ দেন। এ সময় শেখ সাইদুর রহমানকে পাঁচ দিনের রিমান্ডে নিতে আবেদন জানায় পিবিআই। পরে শুনানি শেষে আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে গত ২৫ অক্টোবর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের কর্মকর্তারা শেখ সাইদুর রহমানকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়। গ্রেপ্তারের ২০ দিন পর রবিবার দুপুরে রায়হান হত্যার ঘটনায় হওয়া মামলায় গ্রেপ্তার দেখিয়ে ফের আদালতে হাজির করে রিমান্ডে নিলো পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

উল্লেখ্য, গত ১০ অক্টোবর রাতে শেখ সাইদুর রহমান বন্দরবাজার এলাকার একটি রেস্টুরেন্টে থাকা কয়েকজন পুলিশ সদস্যকে জানান তিনি কাষ্টঘর এলাকায় ছিনতাইয়ের শিকার হয়েছেন। তার অভিযোগ পেয়ে রাত আড়াইটার দিকে কাষ্টঘর থেকে রায়হানকে তুলে নিয়ে আসে পুলিশ। এরপর তাকে পুলিশ ফাঁড়িতে এনে নির্যাতন চালানো হয়।

পরে ১১ অক্টোবর সকাল ৬টা ৪০ মিনিটে নগরীর নেহারিপাড়া মৃত রফিকুল ইসলামের ছেলে রায়হান আহমদকে গুরুতর আহত অবস্থায় ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন বন্দরবাজার ফাঁড়ির এএসআই আশেকে এলাহী। সকাল ৭টা ৫০ মিনিটে হাসপাতালে মারা যান রায়হান।

এ ঘটনায় রায়হানের স্ত্রী হত্যা ও হেফাজতে মৃত্যু নিবারণ আইনে থানায় মামলা দায়ের করেন। এরপর বন্দর বাজার ফাঁড়ির ইনচার্জ এসআই আকবরসহ চার পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত ও তিন জনকে প্রত্যাহার করা হয়।