একাকী কাবা প্রদক্ষিণ : যেভাবে বাস্তব হলো ২০ বছর আগের স্বপ্ন

তাইসির মাহমুদ : বিশ বছর আগের ঘটনা । এক ব্যক্তি হজে গেছেন । হজ্জকালে একদিন মিনার আল-খায়েফ মসজিদে তদ্রাচ্ছন্ন হয়ে পড়েন তিনি । হঠাৎ এক অভুতপুর্ব স্বপ্ন দেখে তাঁর ঘুম ভেঙ্গে যায় । যে স্বপ্নটি তাকে করে তুলে ব্যতিব্যস্ত । তিনি স্বপ্নের ব্যাখ্যা জানতে ছুটে যান একজন বিজ্ঞ অলেমের কাছে । ওই আলেমের নাম শেখ মুহাম্মদ আল-রুমি । স্বপ্নদ্রষ্টা ব্যক্তিটি শেখ রুমির কাছে তাঁর স্বপ্ন বর্ণনা করে ব্যাখা জানতে চাইলেন। শেখ রুমি তখন তাঁর সঙ্গে বসা বেশ কয়েকজন আলেমের সম্মুখেই স্বপ্নের ব্যাখ্যা দিলেন । বললেন, এমন একটি দিন আসবে আপনি সম্পুর্ণ একাকী অবস্থায় পবিত্র ক্বাবা ঘর প্রদক্ষিণ করবেন ।

ব্যাখ্যা শুনে স্বপ্নদ্রষ্টা তো হতবাক! বললেন, এটা কীভাবে সম্ভব? আমার জন্য কি কাবা প্রাঙ্গণ জনশুন‌্য করে দেয়া হবে? তিনি স্বপ্নটির ব্যাখ্যা বিশ্বাস করতে পারছিলেন না। যে কাবা ঘরের চারদিক দিন-রাত ২৪ ঘণ্টা তওয়াফকারি মানুষের পদচারনায় মুখরিত থাকে, সেখানে তিনি কীভাবে একাকী তওয়াফ করতে পারবেন এটা তার মাথায়ই আসছিলো না । তিনি ভাবতেই থাকেন । স্বপ্নের ব্যাখ্যা নিয়ে ভাবতে ভাবতে কেটে যায় বিশটি বছর।

করোনার প্রাদুর্ভাবে যখন দেশে দেশে লকডাউন চলছে তখনই স্বপ্নদ্রষ্টা ব্যক্তির জীবনে ঘটলো এক আশ্চর্যজনক ঘটনা । এবারের রামাদ্বানের শুরুতে যখন কাবা ঘরের তাওয়াফ বন্ধ করে দেয়া হয় তখন তিনি কাবা ঘরের পাশেই ছিলেন। আর এই সুযোগে সম্পুর্ণ একাকী অবস্থায় পবিত্র কাবা ঘর প্রদক্ষিণ করেন । আর তখনই তাঁর উপলব্ধি হলো, ২০ বছর আগের সেই স্বপ্ন আজ তাঁর জীবনে বাস্তব হয়েছে। (সম্প্রতি স্বপ্নদ্রষ্টা ব্যক্তির জনৈক বন্ধু আহমদ আল-খুদায়েরকে উদ্বৃত করে ঘটনাটি বর্ণনা করেছেন বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ মুফতি ম্যাংক)

স্বপ্ন, স্বপ্নের ব্যাখ্যা ও বাস্তবায়নের ঘটনা শুনে একটি গভীর উপলব্ধি হলো । তাহলে করোনা ভাইরাস হঠাৎ করেই আসেনি? একদিন করোনা আসবে, করোনা আসার কারণে যে কাবা প্রাঙ্গণ জনশুন‌্য হয়ে পড়বে, তাতো আগেই লিখা ছিলো। এই বিশ্বে যা কিছু ঘটে চলেছে সবকিছুই তো একটি স্ক্রিপ্ট বা পাণ্ডুলিপির আলোকে ঘটছে । আমাদের জন্ম, মৃত্যু, জীবনে উন্নতি, অবনতি, বিপদ আপদ, করোনা, মহামারী, খরা, দুর্ভিক্ষ, বন্যা, ঘুর্ণিঝড়- কখন কী হবে? কী ঘটবে- সেই পান্ডুলিপিতেই লিপিবদ্ধ আছে সবকিছৃ । আর এই পান্ডুলিপির প্রণেতা একজনই, তিনি হলেন বিশ্বপ্রতিপালক মহান আল্লাহ। তাই তো কবি নজরুল লিখেছেন- “খেলিছ এ বিশ্ব লয়ে বিরাট শিশু আনমনে…”।

তাইসির মাহমুদ
ডেগেনহ্যান, লন্ডন
শনিবার, ৩০ মে, ২০২০