আলোর অন্বেষণ মরহুম সোয়েব চৌধুরী সাহিত্য পদক-২০২১ প্রদান রবিবার

সিলেটের জনপ্রিয় সেচ্ছাসেবী সামাজিক ও সাহিত্য সংগঠন ‘আলোর অন্বেষণ’ প্রতিবছরের ন্যায় এবারও ‘আলোর অন্বেষণ মরহুম সোয়েব চৌধুরী সাহিত্য পদক ২০২১’ প্রদান করতে যাচ্ছে। আগামী রবিবার বেলা ৪ ঘটিকায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের শহীদ সুলেমান হলে এক জমকালো আয়োজনের মাধ্যমে এই পদক প্রদান করা হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, সিলেট সিটি কর্পোরেশনের ৮নং ওয়ার্ডের কাউন্সিলার ইলিয়াছুর রহমান ইলিয়াছ ও কবি প্রাবন্ধিক সালেহ আহমদ খসরু। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সিলেট সিটি কর্পোরেশনের ৬নং ওয়ার্ডের কাউন্সিলার ফরহাদ চৌধুরী শামীম।
এবছর একজন সিনিয়র সাহিত্য বোদ্ধা, সাহিত্য গবেষককে গুণীজন সম্মাননা প্রদান এবং একজন প্রবাসী সাহিত্যপ্রেমীকে প্রবাসী লেখক সম্মাননার পাশাপাশি বিভিন্ন ক্যাটাগরিতে তিনজন তরুণ লেখককে মনোনীত করা হয়েছে।
ইতোমধ্যে আলোর অন্বেষণ জুরিবোর্ড কর্তৃক সাহিত্য পদকের জন্য মনোনীত লেখকদের নাম প্রকাশ করা হয়েছে। সর্বসম্মতিক্রমে এবারের ‘আলোর অন্বেষণ মরহুম সোয়েব চৌধুরী সাহিত্য পদক ২০২১’ এ গুণীজন সম্মাননা পাচ্ছেন তরুণ লেখকদের অনুপ্রেরণার বাতিঘর গল্পকার সেলিম আউয়াল। প্রবাসী লেখক সম্মাননা পাচ্ছেন বাংলা সাহিত্যের অন্যতম শক্তিমান কবি, লন্ডন প্রবাসী কবি শামীম আহমদ। কবিতা-ছড়া ও কথাসাহিত্য তিন ক্যাটাগরিতে জুরিবোর্ড কর্তৃক নির্বাচিত তিনজন তরুণ লেখক হচ্ছেন, কবি আজমল আহমদ (কবিতা), ছড়াকার মুয়াজ বিন এনাম (ছড়া) ও গল্পকার মিদহাদ আহমদ (কথাসাহিত্যি)।
সাহিত্য পদক প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সাহিত্যকর্মীসহ সকলের প্রতি আহ্বান জানিয়েছেন আলোর অন্বেষণ এর ভারপ্রাপ্ত সভাপতি এমজেএইচ জামিল ও সাধারণ সম্পাদক তফাজ্জুল হক সুমন।