আফগানিস্তানে ফের বোমা হামলা, নিহত ১১

আন্তর্জাতিক

আফগানিস্তানের উত্তরাঞ্চলে বোমা হামলায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। নিহতদের সবাই বেসামরিক নাগরিক। রাস্তার পাশে পুঁতে রাখা একটি ল্যান্ড মাইন বিস্ফোরিত হলে মাইক্রোবাসে থাকা যাত্রীরা নিহত হয়। এই হামলা ও নিহতের ঘটনার পেছনে সশস্ত্র তালেবান গোষ্ঠীর হাত থাকতে পারে বলে ধারণা করছেন দেশটির কর্মকর্তারা।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ বাদগিসে শনিবার এই হামলার ঘটনা ঘটে বলে রোববার (৬ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রদেশটির গভর্নর হুসাম উদ্দিন শামস জানিয়েছেন, শনিবারের এই হামলায় ১১ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিনজন শিশু রয়েছে।

তিনি আরও জানান, নিহত যাত্রীরা কালা-ই-নাউ শহরের দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে মাইক্রোবাসটি ঘটনাস্থলে পৌঁছালে ল্যান্ড মাইনটি বিস্ফোরিত হয়। এতে তারা নিহত হন।

এখন পর্যন্ত কোনো গ্রুপই এই হামলার দায় স্বীকার করেনি। চলতি বছরের প্রথম তিন মাসে আফগানিস্তানে দেশটির সরকারি বাহিনী এবং তালেবানের মধ্যে সংঘর্ষে প্রায় এক হাজার ৮০০ বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন। যদিও উভয়পক্ষের মধ্যে শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়া চলমান রয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার রাজধানী কাবুলে বোমা হামলায় চার জন নিহত হন। হামলায় আহত হন আরও চার জন। কাবুলের একটি মিনিবাসে হামলায় হতাহতের এই ঘটনা ঘটে বলে আফগান পুলিশের বরাত দিয়ে সেসময় জানায় বার্তাসংস্থা এএফপি।

উল্লেখ্য, আফগানিস্তানে অবস্থান করা সেনাদের যুক্তরাষ্ট্র সরিয়ে নেওয়ার কারণে সামনের মাসগুলোতে এ ধরনের হামলা আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে দেশটিতে অবস্থানরত মার্কিন সেনাসহ সকল বিদেশিকে সেনাকে পুরোপুরি সরিয়ে নেওয়ার কাজ চলছে। সূত্র: বিবিসি